বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৭:২৩ অপরাহ্ন

দুই দশকের মধ্যে প্রথম চীন সফরে সিরিয়ার প্রেসিডেন্ট, শি-আসাদ বৈঠক

দুই দশকের মধ্যে প্রথম চীন সফরে সিরিয়ার প্রেসিডেন্ট, শি-আসাদ বৈঠক

স্বদেশ ডেস্ক:

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারি সফরে চীনে গেছেন। দুই দেশের মধ্যে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্য নিয়ে তিনি এ সফর করছেন। এটিই গত দুই দশকের মধ্যে সিরিয়ার প্রেসিডেন্টের প্রথম চীন সফর। গত বৃহস্পতিবার তিনি চীনের পূর্বাঞ্চলীয় হাংঝু শহরে পৌঁছান। সেখানে এশিয়ান গেমসের উদ্বোধন অনুষ্ঠানে তিনি অংশ নেন তিনি। ওই অনুষ্ঠানে আরো এক ডজনের বেশি বিদেশী গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব অংশ নেন।

ফ্রান্স২৪ জানিয়েছে, সফরকালে আসাদ চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন। শুক্রবার বিকালে এই দুই নেতার মধ্যে বৈঠক হয়। বৈঠকে শি জিনপিং আসাদকে বলেন, আজ আমরা যৌথভাবে চীন-সিরিয়া কৌশলগত অংশীদারিত্ব প্রতিষ্ঠার ঘোষণা দেব। এটি দ্বিপাক্ষিক সম্পর্কের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা হয়ে থাকবে। অস্থিতিশীলতা এবং অনিশ্চয়তায় পূর্ণ একটি আন্তর্জাতিক পরিস্থিতির মধ্যেও চীন সিরিয়ার সাথে একসাথে কাজ চালিয়ে যেতে, একে অপরকে দৃঢ়ভাবে সমর্থন করে যেতে, বন্ধুত্বপূর্ণ সহযোগিতার প্রচার করতে এবং যৌথভাবে আন্তর্জাতিক ন্যায্যতা ও ন্যায়বিচার রক্ষা করতে ইচ্ছুক।শি জিনপিং আরও বলেন, সিরিয়া ও চীন আন্তর্জাতিক ব্যাপক পরিবর্তনের মধ্যেও নিজেদের মধ্যেকার সম্পর্ক অটুট রেখেছে। দুই দেশের মধ্যেকার বন্ধুত্ব সময়ের সাথে আরও শক্তিশালী হয়েছে।
চীনের আরও বেশ কয়েকটি শহর সফর করবেন আসাদ। সেখানে তিনি চীনা কর্মকর্তাদের সঙ্গে আরও বৈঠক করবেন। প্রেসিডেন্ট আসাদের সঙ্গে রয়েছে একটি উঁচু পর্যায়ের রাজনৈতিক ও বাণিজ্য প্রতিনিধি দল।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877